TVC

 

Company News & Offer

 

Customer Tracking Logon

 
User ID   
Password   
 

Enlisted for new Customer

Our Obverses Company

 
 
 
 
 
 

 

 

 

 
   
 

Company News & Offers

 
 

আকুল আবেদন

 

বাণিজ্যিক ব্যাংক সমূহের ভাবমূর্তি এবং গ্রাহকদের স্বার্থ রক্ষার্থে তথা দেশের অর্থনীতিকে বাঁচাতে মাননীয় অর্থমন্ত্রী এবং বাংলাদেশ ব্যাংক এর মাননীয় গভর্ণর এর প্রতি

 
 

আকুল আবেদন

 
 
মহোদয়,

            আপনার সদয় অবগতির জন্য নিবেদন এই যে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী সকল বাণিজ্যিক ব্যাংকের ঢাকা ক্লিয়ারিং জোনে অটোমেটেড ক্লিয়ারিং হাউজ এর মাধ্যমে পরিশোধিতব্য বিভিন্ন হিসাবের লেনদেন MICR পদ্ধতিতে তৈরী চেকের দ্বারা নিষ্পন্ন করা হচ্ছে। শীঘ্রই এই পদ্ধতিতে দেশের সকল হিসাবের লেন-দেন MICR চেক এর মাধ্যমে সম্পাদন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ইহা নিঃসন্দেহে একটি যুগান্তকারী পদক্ষেপ এবং  আপনারা সহ সরকারের সংশ্লিষ্ট সংস্থা এবং বাংলাদেশ ব্যাংক এই কৃতিত্বের দাবীদার।

 

এই পদ্ধতিতে চেকের স্ক্যানিং কপি ক্লিয়ারিং হাইজে প্রেরণ করা হয় এবং পূর্বের ন্যায় মূল চেক পেয়িং ব্যাংকের নিকট ফেরত যায়না। ফলে আসল কিংবা নকল চেকের সত্যতা তৎক্ষনাত নিরুপন করা যায় না। এই অবস্থায় জাল-জালিয়াতি তথা ক্ষতির আশংকা বিদ্যমান।

 

আপনারা লক্ষ্য করে থাকবেন যে, ইতোমধ্যেই অভিনব কায়দায় শুধুমাত্র দস্তখত নকল করেই নয় বরং জালিয়াতির মাধ্যমে নকল চেক বই তৈরী করে একাধিক জালিয়াত চক্র বেশ কয়েকটি সরকারী, বেসরকারী ও বিদেশী ব্যাংকের গ্রাহকদের হিসাব থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে এবং প্রতিনিয়ত নিচ্ছে। এ সম্পর্কিত বিভিন্ন উদ্বেগজনক সংবাদ বিভিন্ন দৈনিকে প্রায়ই প্রকাশিত হচ্ছে এবং অনেক খবর সঙ্গত কারণে প্রকাশিত হচ্ছেনা বলে জানা যায়।

 

জনমনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ভাবমুর্তি অক্ষুন্ন রাখা এবং গ্রাহকদের স্বার্থ ও নিরাপত্তা নিশ্চিত কল্পে আশু পদক্ষেপ গ্রহণ করা জরুরী বলে প্রতীয়মান হয়। তা না হলে বড় ধরনের অর্থনৈতিক বিপর্যয় ঘটার সম্ভাবনা রয়েছে।

 

এমতাবস্থায়, ব্যাংক এবং সম্মানিত গ্রাহকদের স্বার্থ, তথা জাতীয় স্বার্থ, জাল-জালিয়াতি রোধ কল্পে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে MICR পদ্ধতিকে আরো নিরাপদ করনার্থে চেক, ড্রাফ্‌ট, পে-অর্ডার ইত্যাদি ব্লক ছাপানোর কিছু অভিনব পদ্ধতি সংযোজন করা যায় যা সংযোজনের উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে আমরা মনে করি। MICR চেকে সিকিউরিটি সফটওয়্যারের মাধ্যমে এমন ধরনের পদ্ধতি এবং সিকিউরিটি কালি ব্যবহার করা প্রয়োজন যাতে করে একটি চেকের পাতা আসল কিংবা নকল অটোমেটেড ক্লিয়ারিং হাউজে দেয়ার পূর্বেই যেন সিকিউরিটি ডিটেক্টর কলমের মাধ্যমে তৎক্ষনাত সনাক্ত করা যায়। যেহেতু বিষয়টি এদেশে একেবারে নুতন এবং সকল ক্ষেত্রে অভিজ্ঞতা ও সচেতনতা সময় সাপেক্ষ ব্যাপার। সেক্ষেত্রে অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি/ প্রতিষ্ঠানের মাধ্যমে এ সকল অভিনব ব্যবস্থা গ্রহন করা গেলে সুফল পাওয়া যাবে বলে আমরা মনে করি।

 

উপরোক্ত বিষয়ে আশু পদক্ষেপ গ্রহন তথা সচেতনতা বৃদ্ধি কল্পে করনীয় সম্পর্কে আমাদের মতামত আপনাদের নিকট উপস্থাপনের জন্য অফিসিয়াল ভাবে বারংবার চেষ্টা করেও অজ্ঞাত কারণে ব্যর্থ হয়েছি। কিন্তু চেক জালিয়াতি দিন দিন বেড়েই চলছে। সারাদেশে যখন MICR এবং অটোমেটেড ক্লিয়ারিং পদ্ধতি চালু হবে তখন নিরাপত্তা মূলক ব্যবস্থা সঠিকভাবে নেয়া না হলে, জালিয়াত চক্রের কবলে পড়ে তা আরো ভয়াবহ আকার ধারন করবে বলে অনুমেয়। সেক্ষেত্রে গ্রাহকদের টাকার নিরাপত্তা, ব্যাংক সমূহের ভাবমূর্তি ও আস্থা / সঠিক গ্রাহক সেবা নিশ্চিত কল্পে তথা দেশের অর্থনীতিকে বাঁচাতে ব্যাংক সমূহের অবিভাবক হিসেবে আশু ব্যবস্থা নিতে আমরা আপনাদের নিকট আকুল আবেদন জানাচ্ছি। সেই সাথে সঠিক ব্যবস্থা গ্রহনের ক্ষেত্রে আপনাদের হাতকে আরো শক্তিশালী করতে আমরা আপনাদের পাশে রয়েছি।

 

সঠিক ব্যবস্থা নিতে ব্যর্থ হলে শেয়ার বাজার এর চেয়েও ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয় ঘটার সম্ভাবনা রয়েছে বলে অনুমেয়।

 

ভূক্ত ভোগী এবং সচেতন জনগণের পক্ষে-

সেলিম প্রধান

চেয়ারম্যান

জাপান-বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং এন্ড পেপারস্‌ লিঃ
(জাপান-বাংলাদেশ গ্রুপ এর একটি অঙ্গ প্রতিষ্ঠান)


হেড অফিস: এনএসসি টাওয়ার (১৯ ও ২০ তলা), ৬২/৩, পুরানা পল্টন, ঢাকা-১০০০। ফোন: ৮৮০-২-৯৫১৫৮১৩-১৮, হেল্প লাইন: ১২১, ফ্যাক্স: ৮৮০-২-৯৫১৫৮২১ কাস্টমার কেয়ার: ৮৮০-২-৯৫১৫৮১৯, মোবাইল: 0192JBGROUP(01925247687) ফ্যাক্টরী: সাওঘাট, ভূলতা, রূপগঞ্জ, নারায়নগঞ্জ, বাংলাদেশ

 

     
 
 
 
 
Copyright JB Security Printing & Paper
Developed by:IT department of JBG
   
 
Hit Counter